Friday 21 August 2015

ভাইভা বোর্ডের এক্সটারনালদের হঠকারীতা !!!

ভাইভা শুধু জব সেক্টরে প্রবেশ করতে নয় , ফার্মেসি পড়ুয়াদের প্রত্যেকটি সেমিষ্টার শেষেও দেয়া লাগে প্রায় সব বিষয়ে ।এটা নিশ্চয়ই একটা ভাল পদক্ষেপ যাতে স্টুডেন্টদের ভেতরের জ্ঞানটা বের হয়ে আসে ।কিন্তু এই জ্ঞানের পরিধির বাইরে থেকেই যেই এক্সটারনাল প্রশ্ন করে , 
তাকে কি রামছাগল বলা যায় না !!! 


interview time HD wallpaper


অবশ্যই রামছাগলই বলা যায় । ক্লাস থ্রির স্টুডেন্টকে ঐ ক্লাসের প্রশ্নই করা উচিত ।তবেই সে উত্তর দিতে পারবে ।থ্রির স্টুডেন্টকে ক্লাস টেন এর প্রশ্ন করলে চুপ করে থাকা ছাড়া গতান্তর নেই ।

ভাইভাতে এমন অনেক প্রশ্নকর্তা অদ্ভূত সব প্রশ্ন করে যেটা না পড়েছি ,না শুনেছি ।টিচারদের লেকচার কিংবা পাঠ্যবইয়ে যা আছে তার বাহিরে শেখার সুযোগ কোথায় ??

তাছাড়া কিছু প্রশ্নকর্তা ইচ্ছা করেই কঠিন কঠিন প্রশ্ন করেন ,যাতে স্টুডেন্টরা উত্তর দিতে ব্যর্থ হয় ।তারপরে স্টুডেন্টদের ইচ্ছামতো ঝাড়েন/গালমন্দ করেন ।এতে তারা খুব মজা পায় ।তারা ভাবে এতে তাদের জ্ঞানী ভাবা হবে এবং স্টুডেন্টরা তার প্রতি উত্‍সুক ধারণা প্রকাশ করবে ।

প্রকৃত পক্ষে ঐসব এক্সটারনাল/প্রশ্নকর্তারা স্টুডেন্টদের চোখের আড়ালে গিয়ে কিংবা মনে মনে যাচ্ছেতাই গালি ছাড়া কিছুই পায় না ।অবশ্য এর চেয়ে ভাল কিছু তারা ডিসার্বও করে না ।

একজন স্টুডেন্ট যা পড়েছে ও টিচার যেসমস্ত লেকচার দিয়ে তার ভেতর থেকেই সে প্রশ্ন আশা করে ।এর বাহির থেকে প্রশ্নের উত্তর আশা করাটা মূর্খতার শামিল যেটা ঐসব এক্সটারনাল/প্রশ্নকর্তারা বুঝতে ব্যর্থ ।

0 মন্তব্য:

Post a Comment